কমান্ড প্যালেট দিয়ে দ্রুত কাজ করা


এই টিউটোরিয়ালে, আবিষ্কার করুন যে কমান্ড প্যালেট —আপনার সাইট এডিটর অভিজ্ঞতা বাড়াতে একটি অপরিহার্য টুল। আপনার সাইটে দ্রুত নেভিগেট করুন, বিষয়বস্তু তৈরি করুন এবং সহজে কমান্ডগুলি চালান৷

শেখার ফলাফল

  1. কমান্ড প্যালেট সংজ্ঞায়িত করা।
  2. কমান্ড প্যালেট অ্যাক্সেস করা।
  3. বিভিন্ন ধরণের কমান্ড অনুসন্ধান করা।
  4. কমান্ড প্যালেট ব্যবহার করার সুবিধাগুলি তুলে ধরা।

সম্পূরক প্রশ্নগুলি

  1. কোন ধরনের কমান্ড আপনার কর্মপদ্ধতিকে উন্নত করবে?

প্রতিলিপি

সূচনা

শুভ দিন, এবং Learn WordPress-এ  স্বাগতম। এই টিউটোরিয়ালে, আমরা কমান্ড প্যালেট ব্যবহার করে কিভাবে আপনি দ্রুত কাজ করতে পারেন এবং আপনার সাইট এডিটরের অভিজ্ঞতা উন্নত করতে পারেন সেটা এক্সপ্লোর করবো

শেখার ফলাফল

এই পাঠের জন্য শেখার ফলাফলগুলি এখানে রয়েছে৷ প্রথমত, আমরা কমান্ড প্যালেট কী তা বের করব। 

দ্বিতীয়ত, আমরা কীভাবে কমান্ড প্যালেট অ্যাক্সেস করতে পারি তা দেখব এবং অবশেষে আমরা দেখবো কীভাবে কার্যকরভাবে কমান্ড প্যালেট ব্যবহার করতে পারি এবং সেইসঙ্গে এর সুবিধাগুলিও তুলে ধরবো।

সংজ্ঞা

কমান্ড প্যালেটের মাধ্যমে আপনি আপনার সাইটের বিভিন্ন জায়গায় দ্রুত নেভিগেট করতে, নতুন পেজ এবং পোস্ট তৈরি করতে এবং অন্যান্য কমান্ড চালাতে পারবেন।

কীভাবে কমান্ড প্যালেট অ্যাক্সেস করবেন

কমান্ড প্যালেট অ্যাক্সেস করতে,  শুধুমাত্র সাইট এডিটরে একটি পেজ বা একটি পোষ্ট খুলুন এবং ম্যাকে কীবোর্ড শর্টকাট command K বা উইন্ডোজে control K ব্যবহার করুন। আপনি এটিকে সাইট ভিউয়ে থাকা সাইডবারের অনুসন্ধান আইকনে, এছাড়াও টেমপ্লেট বা পেজের শিরোনাম বারে ক্লিক করলেও দেখতে পাবেন। আপনি যখন একবার কমান্ড প্যালেট খুলবেন, তখন সমস্ত এভেইলেবল কমান্ডগুলির তালিকা দেখতে পাবেন।

কমান্ডের প্রকারভেদ

আসা যাক কিছু কমান্ডে, যেগুলি আপনি প্যালেটে পাবেন। চলুন আমরা আমাদের প্রথম কমান্ডটি চেষ্টা করি এবং open styles টাইপ করি। এই কমান্ডটি দিয়ে আপনি দ্রুত স্টাইল সম্পাদনা ইন্টারফেস খুলতে পারবেন যেখানে আপনি আপনার ওয়েবসাইটের সাইট-ওয়াইড স্টাইল সম্পাদনা করতে পারবেন, যেমন টাইপোগ্রাফি, রঙ, এবং লেআউট।  আপনি যদি দ্রুত প্যাটার্নস এলাকায় যেতে চান তবে আপনি শুধুমাত্র Patterns টাইপ টাইপ করে সিলেক্ট করতে পারেন। এখানে আপনি কাস্টম প্যাটার্ন পরিচালনা, যোগ করা এবং মুছে ফেলা, এবং হেডার এবং ফুটার টেমপ্লেট পার্ট প্যাটার্নগুলি পরিচালনা করতে পারবেন।

নতুন পেজ বা পোস্ট যোগ করতে কি করতে হবে? ভালো, যদি আপনি ‘Add’ টাইপ করেন, আপনি দেখবেন যে আপনি দ্রুত একটি নতুন পোস্ট বা পেজ যোগ করতে পারেন, এবং ‘Add a new page’ নির্বাচন করলে,  তখনই আমি বিষয়বস্তু সম্পাদনা শুরু করতে পারেন। কমান্ড প্যালেট আপনাকে একটি নির্দিষ্ট পেজে নেভিগেট করতে দেয়, উদাহরণস্বরূপ। সুতরাং আসুন এটিকে কার্যকরভাবে দেখতে আমার About page-এ যাওয়া যাক, এবং এখানে আপনি দেখতে পাবেন এটি আমাদের সরাসরি সাইট এডিটরে নিয়ে যায় এবং এখন আমরা পেজটি খুলতে এবং সম্পাদনা করতে পারি।

আপনি যদি কাস্টম CSS যোগ করতে চান তাহলে কমান্ড প্যালেট এটি করার জন্য একটি শর্টকাটও প্রদান করে। আপনার সাইটের ডিজাইনে নির্দিষ্ট কাস্টমাইজেশন প্রয়োজন হলে এইটা ঠিক আছে।

কমান্ড প্যালেটের সুবিধা

এখন, কমান্ড প্যালেটের সুবিধা সম্পর্কে কথা বলা যাক। প্রায়শই ব্যবহৃত অ্যাকশনগুলিতে দ্রুত অ্যাক্সেস প্রদান করে, কমান্ড প্যালেট সাইট এডিটরে আপনার কর্মপ্রবাহ সহজকরণ করে। একাধিক মেনু এবং সেটিং দিয়ে নেভিগেট করার বদলে, আপনি কয়েকটি সহজ কীস্ট্রোক দিয়ে কমান্ড চালাতে পারবেন, যা আপনার মূল্যবান সময় এবং প্রচেষ্টা বাঁচাতে পারে।

কল্পনা করুন যে আপনি সাইট এডিটরে একটি পেজ সম্পাদনা করছেন এবং তারপরে আপনার কাজ শেষ হয়ে গেলে আপনি একটি কাস্টম টেমপ্লেট তৈরি করতে চান। বিভিন্ন মেনু খোঁজার পরিস্থিতিতে, আপনি কমান্ড প্যালেট খুলতে পারেন, ‘Templates’’ টাইপ করুন এবং টেমপ্লেট বাছাই করুন। টেমপ্লেটগুলি খুলবে, যাতে আপনি নতুন একটি টেমপ্লেট যোগ করতে বা অন্যদের সম্পাদনা করতে পারেন।

আরো কমান্ড

আমরা যা আলোচনা করেছি তার পাশাপাশি, কমান্ড প্যালেট আপনার সম্পাদনার অভিজ্ঞতা বাড়াতে একটি বিস্তারিত ক্রিয়াকলাপের প্রস্তাব দেয়৷ এখানে আরও কয়েকটি উল্লেখযোগ্য কমান্ড রয়েছে যা আপনি অনুসন্ধান করতে পারেন। প্রথমত আপনি দ্রুত আপনার সাইটটি  ফ্রন্ট ইন্ডে দেখাতে পারেন। আপনি যদি পোস্ট এডিটরে একটি পৃষ্ঠা সম্পাদনা করতে থাকেন, তবে আপনার একটি নতুন ট্যাবে পেজটির প্রিভিউ দেখার অপশন আছে। আপনি যখন ‘Toggle’  টাইপ করবেন তখন আপনি কিছু বৈশিষ্ট্য সক্রিয় বা নিষ্ক্রিয় করতে পারবেন। উদাহরণস্বরূপ স্পটলাইট মোড, যদি স্পটলাইট মোড নির্বাচন করেন, তাহলে আপনি যে সমস্ত ব্লকগুলিতে কাজ করছেন না সেগুলিকে ধূসর করে দেবে এবং আপনি যে ব্লকগুলি সম্পাদনা করছেন তা হাইলাইট করবে৷  এটি বন্ধ করতে, আবারও স্পটলাইট মোড নির্বাচন করুন। উদাহরণস্বরূপ, আপনি ডিস্ট্র্যাকশন-ফ্রি মোড সক্রিয় করতে কমান্ড প্যালেট ব্যবহার করতে পারেন। ডিস্ট্র্যাকশন-ফ্রি মোড এডিটর ইন্টারফেসের বিভিন্ন অংশ লুকিয়ে আপনি যেমন চান তেমন লেখার অভিজ্ঞান তৈরি করে ,যা আপনাকে কোনো হস্তক্ষেপ ছাড়াই আপনার বিষয়বস্তুতে ফোকাস করতে দেয়। নির্দ্বিধায় এই কমান্ডগুলি পরখ করুন এবং দেখুন কীভাবে এগুলি আপনার সম্পাদনা প্রক্রিয়াকে আরও সহজ করতে সাহায্য করতে পারে।

কীবোর্ড শর্টকাট

আপনি যদি একটি টেমপ্লেট বা একটি পেজ খুলে এবং উপরের ডানদিকে তিনটি ভার্টিক্যাল ডটসে ক্লিক করেন, তাহলে আপনি আপনার সাইটের জন্য কীবোর্ড শর্টকাটগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন যদি আপনি এটি অনুসন্ধান করতে আগ্রহী হন৷

আপনি যদি একটি টেমপ্লেট বা একটি পৃষ্ঠা খুলে এবং এর উপরে ডান দিকে তিনটি উঁচু ডট ক্লিক করেন,  তাহলে আপনি আপনার সাইটের জন্য কীবোর্ড শর্টকাটগুলি অ্যাক্সেস করতে পারবেন যদি আপনি এটি অনুসন্ধান করতে আগ্রহী হন৷

উপসংহার

উপসংহারে, কমান্ড প্যালেট হল সাইট এডিটরের জন্য একটি গেম চেঞ্জার। এর দ্বারা সচলভাবে ব্যবহৃত অ্যাকশন এবং কমান্ডের দ্রুত অ্যাক্সেস দিয়ে, এটি আপনাকে আরও দক্ষভাবে কাজ করতে এবং মূল্যবান সময় সংরক্ষণ করতে সক্ষম করে । দেখার জন্য ধন্যবাদ এবং আরও টিউটোরিয়াল এবং প্রশিক্ষণ উপাদানের জন্য Learn WordPress ভিজিট করুন।

Workshop Details


Presenters

Wes Theron
@west7

I am an Instructional Designer for the WordPress open-source project sponsored by Automattic. I am a strong supporter of the open-source movement. I have a background in education and content development. I am a husband, father, dreamer and lifelong learner.

Other Contributors

Nashir Uddin