ম্যানেজ সেটিংসঃ লেখা


কিভাবে আপনার পোস্টিং অভিজ্ঞতা বৃদ্ধি করতে ওয়ার্ডপ্রেস রাইটিং সেটিংস কনফিগার করবেন তা শিখুন। এই প্রদর্শনটি আপনাকে আপনার ডিফল্ট পোস্ট ক্যাটাগরি, ডিফল্ট পোস্ট ফরমেট পার্সোনালাইজ করার সুযোগ দেবে এবং ইমেলের মাধ্যমে কীভাবে একটি পোস্ট তৈরি করতে হয় তা শিখাবে।

শেখার ফলাফল

  1. আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের রাইটিং সেটিংস পার্সোনালাইজ করুন।

সম্পূরক প্রশ্ন

  1. আপনার ডিফল্ট পোস্ট ক্যাটাগরি আপডেট করার সুবিধা কি?
  2. এমন কিছু কারণগুলো কী যে আপনি ইমেলের মাধ্যমে একটি পোস্ট তৈরি করবেন?
  3. আপনার ব্লগের জন্য আপডেট পরিষেবাগুলি কী করে?

রিসোর্সসমূহ

ট্রান্সক্রিপ্ট

আপনি কি কখনও এটা অনুভব করেছেন যে আপনার অ্যাডমিন সেটিংস আপনার প্রয়োজন মেটাতে যথেষ্ট পার্সোনালাইজ ছিল কি না? আচ্ছা, এই কর্মশালায়, সমস্ত নতুন ব্লগ পোস্ট স্ট্রীমলাইন করতে সাহায্য করার জন্য আমরা আপনাকে আপনার রাইটিং সেটিংস কনফিগার করতে দেব। আমি আপনাকে দেখাব কিভাবে আমার ফুড ব্লগের মাধ্যমে রাইটিং সেটিংস কনফিগার করতে হয়, কিন্তু অনুগ্রহ করে নির্দ্বিধায় অনুসরণ করুন এবং আপনার নিজের সাইটে পরিবর্তন করুন।

আমি আমার ফুড ব্লগের ড্যাশবোর্ড থেকে শুরু করতে যাচ্ছি এবং বাম নেভিগেশন বারে সেটিংসের উপর হোভার করব এবং লেখাতে ক্লিক করব। আপনি দেখতে পাবেন ডিফল্ট পোস্ট বিভাগটি শীর্ষে আমাদের প্রথম অপশন। আপনার যদি ইতিমধ্যেই বিদ্যমান পোস্ট বিভাগ থাকে, আপনি এখানে ডিফল্ট অপশন পরিবর্তন করতে সক্ষম হবেন,. আপনি দেখতে পাবেন আন ক্যাটাগরাইজডগুলো সাধারণত প্রি-সিলেক্টেড হয়, যার মানে প্রতিটি নতুন পোস্টের সাথে আমাকে ম্যানুয়ালি একটি ভিন্ন বিভাগ নির্বাচন করতে হবে। আমি চাই আমার রেসিপি বিভাগে স্বয়ংক্রিয়ভাবে চলে যাক,যেহেতু আমি প্রায়শই এটি ব্যবহার করি। এবং এখন যখন আমি আমার ফুড ব্লগে যাই, আপনি বিভাগগুলির অধীনে দেখতে পাবেন যে রেসিপিটি ইতিমধ্যেই সেই নতুন ডিফল্ট হিসাবে নির্বাচিত হয়েছে৷

আসুন রাইটিং সেটিংসের অধীনে দ্বিতীয় অপশনে যাই, যা ডিফল্ট পোস্টের ফরম্যাট। আপনি যে থিমটি ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে আপনি ড্রপ ডাউন তালিকায় বিভিন্ন অপশন দেখতে পাবেন। সুতরাং উদাহরণস্বরূপ, আমি আমার পোস্টের ফরমেটটিকে একটি ছবিতে পরিবর্তন করতে যাচ্ছি কারণ আমি সাধারণত আমার ফুড ব্লগের প্রতিটি পোস্ট একটি ছবি দিয়ে শুরু করি। এবং এখন যখন আমি একটি নতুন পোস্ট করতে যাই, আপনি দেখতে পাবেন যে পোস্টটি আমার জন্য একটি নতুন ছবি যোগ করার জন্য প্রস্তুত।

এরপরে, আপনি একটি ইউনিক ফিচার পাবেন যা আপনাকে সরাসরি আপনার ইমেল থেকে পোস্ট লিখতে এবং প্রকাশ করতে দেয়। বেশিরভাগ ব্যবহারকারী সম্ভবত নতুন পোস্ট স্ক্রিন যুক্ত করার জন্য ব্যবহার করতে যাচ্ছেন, তবে কিছু লোকের তাদের ওয়েবসাইটে সীমিত অ্যাক্সেস থাকতে পারে, নতুন পোস্ট যোগ করা কঠিন করে তোলে। আপনি দুর্বল ইন্টারনেট সংযোগ সহ এমন একজন ব্যবহারকারীর কথা ভাবতে পারেন, এমনকি এমন জায়গায় যেখানে সেই ওয়েবসাইটটি ব্লক করা আছে। হয়তো কেউ কর্মস্থলে থাকাকালীন তাদের ব্লগ আপডেট করতে চায়, কিন্তু তাদের নিয়োগকর্তা দেখতে চান না যে তারা এটি অ্যাক্সেস করছেন। ইমেলের মাধ্যমে পোস্টগুলি এই সমস্ত ক্ষেত্রে সহজ পোস্ট আপডেট করার অনুমতি দেয়৷ এই ফিচারটি ব্যবহার করতে, আপনাকে POP3 অ্যাক্সেস সহ একটি ইমেল অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আপনি যদি আপনার ওয়ার্ডপ্রেস হোস্টিং প্রদানকারীর মাধ্যমে একটি ইমেল পেয়ে থাকেন তবে এটি সম্ভবত কাজ করবে বা আপনি Gmail বা Yahoo মেইলের মতো অন্যান্য অপশন গুলি ব্যবহার করতে পারেন। শুধু নিশ্চিত করুন যে আপনার ইমেল গোপন, এবং অনুমান করা কঠিন। ওয়ার্ডপ্রেস এলোমেলো স্ট্রিংগুলির একটি সিরিজ দেবে যা আপনি ইমেলের জন্য ব্যবহার করতে পারেন। এই অ্যাকাউন্টে পাঠানো যেকোনো ইমেল, এটি সেট আপ হয়ে গেলে একটি ব্লগ পোস্ট হবে। এজন্য আপনি এটি গোপন রাখতে চান।

যদিও এখানে একটি সমস্যা আছে, ওয়ার্ডপ্রেস জানিয়েছে যে এই ফিচারটি একটি আসন্ন প্রকাশে সরানো হতে পারে। সুতরাং যদি উপরের পরিস্থিতিগুলির মধ্যে কোনটি আপনার জন্য সহায়ক হবে বলে মনে হয়, আমি ইমেল প্লাগইনগুলির মাধ্যমে কিছু পোস্ট চেক করার পরামর্শ দেব। আমি এই ভিডিওর নীচে ওয়ার্ডপ্রেস গাইড এবং রিসোর্সগুলি সংযুক্ত করব।

রাইটিং সেটিংসের শেষ সেশনটি হচ্ছে আপডেট পরিষেবা। এটি পিং-ও-ম্যাটিক এর মতো ব্লগ রোলিং পরিষেবাগুলিকে বোঝায়, যা অন্যদের জানাতে পারে যে আপনি আপনার ব্লগ আপডেট করেছেন৷ আপনি এই বাক্সে অন্য কোনো ব্লগ রোলিং পরিষেবা যোগ করতে পারবেন। এবং আপনি যদি এই সেটিংস আপডেট বা পরিবর্তন করে থাকেন, তবে এগিয়ে যান এবং পরিবর্তনগুলি ক্লিক করে সেভ করুন।


আপনার রাইটিং সেটিংস পার্সোনালাইজ করা একটি দুর্দান্ত কাজ। Learn.wordpress.org এ কিভাবে নিজের মত করে করবেন সে সম্পর্কে জানতে আমাদের অন্যান্য কর্মশালাগুলো দেখতে ভুলবেন না। আবার দেখা হবে!


Presenters

Roxy Kohilakis
@rkohilakis

I’m an instructional designer and audiologist. I’m sponsored by Automattic to contribute to the WordPress open-source project and Training Team.

Other Contributors

kawsaralameven