ম্যানেজ সেটিংসঃ মিডিয়া


মিডিয়া সেটিংস এবং ওয়ার্ডপ্রেস যেভাবে ছবি সংরক্ষন করে সে সম্পর্কে আরও শিখুন। এই টিউটোরিয়ালটি ড্যাশবোর্ডের সেটিংস সম্পর্কিত ভিডিও সিরিজের অংশ৷

শেখার ফলাফল

১. কিভাবে ওয়ার্ডপ্রেস একটি ছবির চারটি ভার্সন সংরক্ষণ করে তা ব্যাখ্যা করুন।

২. জানুন যে ওয়ার্ডপ্রেস আনুপাতিকভাবে থাম্বনেইল ক্রপ করবে।

৩. একটি পোস্ট বা পেজে ছবি ইনসার্টের ক্ষেত্রে সাইজ/আকার নির্বাচন করুন৷ 

৪. জানুন যে মাঝারি-আকারের এবং বড়-আকারের ছবিগুলি সেটিংসের নির্ধারিত আকারের চেয়ে বড় হবে না এবং তাদের আকৃতির অনুপাত বজায় রাখবে৷

৫.কিভাবে ব্যাকএন্ডে সাইজ/আকার পরিবর্তন করা হয় তা চিনুন।

সম্পূরক প্রশ্ন

১. ছবির সাইজ/আকার খুব বড় হলে সমস্যা কি?

২. ছবির সাইজ/আকার নির্ধারনের ক্ষেত্রে আপনার কি কোন পছন্দ বা ডিজাইনের প্রয়োজন আছে?

রিসোর্সসমূহ

টিউটরিয়াল সিরিজঃ ম্যানেজ সেটিংস

আপনার মিডিয়া লাইব্রেরি অর্গানাইজ করুন

ইমেজ অপ্টিমাইজেশন

ট্রান্সক্রিপ্ট

লার্ন ওয়ার্ডপ্রেসে স্বাগতম। এই সংক্ষিপ্ত ভিডিওতে, আমরা আমাদের মিডিয়া সেটিংস পরিচালনার একটি ধারনা পাব। আপনি যদি মিডিয়া লাইব্রেরিতে ভিজিট করেন, তখন  আপনার সমস্ত মিডিয়া আইটেম দেখতে পারবেন এবং ফিল্টার করতে পারবেন। কিন্তু, আপনি কি জানেন কিভাবে ওয়ার্ডপ্রেস ছবি সংরক্ষণ করে? ঠিক আছে, এই সম্পর্কে সুস্পষ্টভাবে বোঝার জন্য, আমাদের সেটিংসে যেতে হবে এবং তারপরে মিডিয়াতে ক্লিক করতে হবে।

আপনি যখন ওয়ার্ডপ্রেসে একটি ছবি আপলোড করেন, তখন এটি মিডিয়া আইটেমের চারটি ভার্সন সংরক্ষণ করে। এটি মূল ভার্সন সংরক্ষণ করে এবং আরও তিনটি অনুলিপি তৈরি করে, যেমন থাম্বনেইল, মাঝারি এবং বড় আকারের/সাইজের ছবি। যার অর্থ হলো আপনি আপলোড করা প্রতিটি ছবির জন্য চারটি ভার্সন পাবেন। ওয়ার্ডপ্রেস স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্যবহারের জন্য বিভিন্ন সাইজ পরিবর্তন করে। অবশ্য আপনি চাইলে এই সেটিংস পরিবর্তন করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি থাম্বনেইলের আকার ১৬০ বাই ১৬০ এ পরিবর্তন করার সিদ্ধান্ত দিয়েছেন। নীচে, আপনি টিক দেওয়া বক্স দেখতে পারবেন, যার বন্ধনীতে লেখা আছে Crop thumbnail to exact dimensions, সাধারণত থাম্বনেইলগুলি সমানুপাতিক হয়। ওয়ার্ডপ্রেস খুব চমৎকারভাবে  থাম্বনেলের জন্য ছবি ক্রপ করে, যদি সেগুলো এখানে নির্ধারন করা সাইজের সাথে না মিলে।

চলুন দেখি যখন আপনি একটি পেজ বা পোস্ট তৈরি করেন তখন কীভাবে আকার/সাইজ বাছাই করবেন । এই পৃষ্ঠায়, আমি একটি ছবির ৩ টি ভিন্ন সাইজ/আকার ব্যবহার করেছি । প্রথমটি হলো আমাদের থাম্বনেইল, যা ১৫০ বাই ১৫০ পিক্সেল এবং এটা সবসময় বর্গক্ষেত্র হবে। পরের টি মাঝারি আকারের ছবি, যা ৩০০ বাই ২০০ এবং পরিশেষে বড় আকারের ছবি, যা এই ক্ষেত্রে ১০২৪ বাই ৬৮৩।

মনে রাখুন, মাঝারি আকারের ছবি এবং বড় আকারের ছবির জন্য যে, এগুলোর আকার/সাইজ ঠিক ৩০০ বাই ৩০০ এবং ১০২৪ বাই ১০২৪ হবে না। এগুলো সর্বাধিক উচ্চতার ধারক, যার অর্থ ছবিগুলো সেটিংসের চেয়ে বড় হবে না এবং তাদের আকৃতির অনুপাত বজায় রাখবে । এবং আরও একটি ব্যাপার, আপনি লক্ষ্য করবেন যে আপনি পূর্ণ আকার/সাইজ নির্বাচন করার অপশনটিও পাচ্ছেন, যদি আপনি চান।

চলুন আরও একটি উদাহরণ দেখা যাক অন্য একটি ছবি সাইজ চেক করার মাধ্যমে । থাম্বনেইলটি হবে ঠিক ১৫০ বাই ১৫০, মাঝারি সাইজের ছবি ৩০০ বাই ২৪০ এবং বড় সাইজের ছবির ক্ষেত্রে, ১০২৪ বাই ৮১৯। মিডিয়া সেটিংসের অধীনে সর্বশেষ অপশনটি আপনাকে আপনার ওয়েবসাইটের মিডিয়া কীভাবে ফাইল (সেভ)  করা হবে তা সিলেক্ট করতে দেয় ব্যাকএন্ডে ফোল্ডার আপলোড করে। ওয়ার্ডপ্রেস বাই-ডিফল্ট, মাস এবং বছর অনুযায়ী ফোল্ডারে আপনার মিডিয়া (ছবি) সংরক্ষণ করবে, এবং যদি আপনি এই অপশনটি আনসিলেক্ট করেন, তাহলে সমস্ত ছবি একটি ফোল্ডারে সেভ হতে পারে।

ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি ডিফল্ট ছবির সাইজ/আকারগুলি বেশিরভাগ ব্যবহারকারীর জন্য উপযুক্ত , তবে আপনার যদি নির্দিষ্ট পছন্দ বা ডিজাইনের প্রয়োজন হয়, তবে আপনি উল্লেখিত নিয়মে, আপনার প্রয়োজনীয়তাগুলি পূরণ করার জন্য আকারগুলি পরিবর্তন করতে পারেন। আরও টিউটোরিয়াল এবং রিসোর্স সামগ্রীর জন্য লার্ন ওয়ার্ডপ্রেস দেখুন।

Workshop Details


Presenters

Wes Theron
@west7

I am an Instructional Designer for the WordPress open-source project sponsored by Automattic. I am a strong supporter of the open-source movement. I have a background in education and content development. I am a husband, father, dreamer and lifelong learner.

Other Contributors

Md Golam Mubasshir Rafi