একটি ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট নেটওয়ার্ক পরিচালনা করা


এই টিউটোরিয়ালে, নেটওয়ার্ক অ্যাডমিন ড্যাশবোর্ড এর একটি ওভারভিউ এবং নেটওয়ার্ক সেটিংস পেইজ এবং সাব-সাইটগুলি তৈরি ও পরিচালনা করার প্রক্রিয়া সহ একটি মাল্টিসাইট নেটওয়ার্ক পরিচালনা আপনাকে শেখানো  হবে।

শেখার ফলাফলঃ 
১। একটি মাল্টিসাইট নেটওয়ার্ক তৈরি করা এবং পরিচালনা করা
২।  নেটওয়ার্কে সাব-সাইট  তৈরি এবং পরিচালনা করা
৩।  ব্যবহারকারীদের নেটওয়ার্কে তাদের নিজস্ব সাব-সাইট তৈরি করার অনুমতি প্রদান

সম্পূরক প্রশ্নঃ
১) কোন নেটওয়ার্ক অ্যাডমিন পেইজ আপনাকে মাল্টিসাইট নেটওয়ার্ক সেটিংস নিয়ন্ত্রণ করতে দেয়?
২) আপনি কীভাবে ব্যবহারকারীদের নেটওয়ার্কে তাদের নিজস্ব সাইট নিবন্ধন করতে সক্ষম করতে পারেন?
৩) নেটওয়ার্কে একটি নির্দিষ্ট সাব-সাইটের জন্য আপনি কোথায় একটি ডোমেইন বা ইউ আর এল সেট করতে পারেন?

ট্রান্সক্রিপ্ট – 
এই যে, ওয়ার্ডপ্রেস শিখতে স্বাগতম। এই টিউটোরিয়ালে, আপনি কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট নেটওয়ার্ক পরিচালনা করবেন তা শিখতে যাচ্ছেন। আপনি নেটওয়ার্ক অ্যাডমিন ড্যাশবোর্ড এবং নেটওয়ার্ক সেটিংস পেইজ এ এভেইলেবল বিকল্পগুলি এবং সেইসাথে নেটওয়ার্কে সাব-সাইটগুলি তৈরি এবং পরিচালনা করার বিভিন্ন উপায় সম্পর্কে শিখবেন৷

একবার আপনি আপনার মাল্টিসাইট নেটওয়ার্ক চালু করলে, আপনার অ্যাডমিন ব্যবহারকারী নেটওয়ার্ক সুপার অ্যাডমিন হতে পরিবর্তিত হবে এবং আপনার নেটওয়ার্ক অ্যাডমিন ড্যাশবোর্ডে এক্সেস থাকবে৷ এখানে আপনি নেটওয়ার্কের জন্য সাইট, ব্যবহারকারী, থিম, প্লাগইন এবং সেটিংস পরিচালনা করতে পারবেন। নেটওয়ার্ক সেটিংস পেইজ হল যেখানে আপনি আপনার মাল্টিসাইট নেটওয়ার্ক পরিচালনা করেন। অপারেশনাল সেটিংস আপনাকে নেটওয়ার্ক শিরোনাম এবং অ্যাডমিন ইমেল সেট করতে দেয়। রেজিস্ট্রেশন সেটিংস আপনাকে নেটওয়ার্কের জন্য নিবন্ধন বিকল্পগুলি সেট করার অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, যদি আপনি ব্যবহারকারীদের নেটওয়ার্কে নতুন সাইট নিবন্ধন করার অনুমতি দিতে চান, আপনি উভয় সাইট এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিবন্ধিত বিকল্প সক্রিয় করতে পারেন। আপনি নতুন সাইটের জন্য খারাপ নাম সেট করা, নির্দিষ্ট ইমেল ডোমেনগুলির দ্বারা নিবন্ধন সীমিত করা এবং নির্দিষ্ট ইমেল করা ডোমেনগুলির দ্বারা নিবন্ধন নিষিদ্ধ করার মতো জিনিসগুলিও করতে পারেন৷ নতুন সাইট সেটিংস নিয়ন্ত্রণ করে যে নেটওয়ার্কে একটি নতুন সাইট তৈরি করার সময় কোন ইমেলগুলি পাঠানো হয় এবং কোন সামগ্রী তৈরি করা হয়৷ আপলোড সেটিংস ফাইল আপলোড নিয়ন্ত্রণ করে, ফাইলের আকার সীমা এবং অনুমোদিত ফাইল প্রকারগুলি সহ। ভাষা সেটিংস আপনাকে নেটওয়ার্কে নতুন সাইটগুলির জন্য ডিফল্ট ভাষা নিয়ন্ত্রণ করতে দেয়৷ অবশেষে, মেনু সেটিংস আপনাকে সাইট অ্যাডমিনদের কাছে কোন মেনু এভেইলেবল তা নিয়ন্ত্রণ করতে দেয়।

প্রথম জিনিসগুলির মধ্যে একটি যা আপনি করতে চাইতে পারেন তা হল একটি সাব-সাইট তৈরি করা৷ এটি করতে, সাইট পেইজ এ যান এবং নতুন যোগ করতে বোতামে ক্লিক করুন। আপনাকে সাইটের ঠিকানা লিখতে বলা হবে, অথবা একটি সাবডোমেন বা একটি সাবডিরেক্টরি, সাইটের শিরোনাম, সাইটের ভাষা এবং সাইট অ্যাডমিন ইমেল ঠিকানা।

আপনি যদি আগে থেকে বিদ্যমান কোনো ব্যবহারকারীর ইমেল ঠিকানা ব্যবহার করেন, তাহলে সেই ব্যবহারকারীকে সাইটের অ্যাডমিন হিসেবে যোগ করা হবে। অন্যথায়, একটি নতুন ব্যবহারকারী / ইউজার তৈরি করা হবে এবং সাইটের অ্যাডমিন করা হবে। সাইটটি তৈরি হয়ে গেলে, আপনি সাইট সেটিংস সম্পাদনা করতে সাইটের তালিকায় এডিট অপশন এ ক্লিক করতে পারেন। তথ্য ট্যাব সাইটের ঠিকানা পরিচালনা করে, সাইটটি কখন নিবন্ধিত হয়েছিল এবং সর্বশেষ আপডেট করা হয়েছিল তা দেখায় এবং সাইটের বৈশিষ্ট্যগুলি পরিচালনা করে। ইউজার ট্যাব আপনাকে সাইটে বিদ্যমান ইউজার যোগ করতে বা বিশেষভাবে সাইটে নতুন ইউজার যোগ করার অনুমতি দেয়। থিমস ট্যাব আপনাকে সাইটের জন্য একটি থিম সক্রিয় করতে দেয়। এখানে এভেইলেবল থিমস হল সেই থিমগুলি যেগুলি পুরো নেটওয়ার্কের জন্য সক্রিয় নয়৷ এর মানে হল যে আপনি নির্দিষ্ট থিমগুলি শুধুমাত্র নেটওয়ার্কে নির্দিষ্ট সাইটের জন্য একটিভ করতে পারেন৷ অবশেষে, সেটিংস ট্যাবে বাকি সমস্ত সাইট সেটিংস রয়েছে যা আপনি পরিচালনা করতে পারেন। নেটওয়ার্কে একটি সাইটের জন্য একটি শীর্ষ-স্তরের বা এপেক্স ডোমেন সেট করাও সম্ভব। আপনি যদি সাইট অ্যাডমিন নেটওয়ার্কে একটি সাইটের জন্য একটি ভিন্ন ডোমেইন ব্যবহার করতে চান তাহলে এটি সম্ভব। এটি সম্ভব করার জন্য, আপনাকে আপনার ডোমেন রেজিস্ট্রারের সাথে একটি ডোমেন নিবন্ধন করতে হবে এবং এটি মাল্টিসাইট ইনস্টলের মতো একই আইপি ঠিকানায় নির্দেশ করতে হবে। তারপরে নেটওয়ার্ক অ্যাডমিনে, প্রশ্নে থাকা সাইটটি সম্পাদনা করুন এবং সাইটের ঠিকানা ক্ষেত্রটিকে নতুন শীর্ষ-স্তরের ডোমেনে পরিবর্তন করুন৷

আপনি সেই ডোমেনে ব্রাউজ করার সময় সংরক্ষিত হয়ে গেলে, আপনাকে নেটওয়ার্কের সংশ্লিষ্ট সাব-সাইটে পুনঃনির্দেশিত করা হবে। আপনি কীভাবে আপনার মাল্টিসাইট নেটওয়ার্ক ব্যবহার করার পরিকল্পনা করছেন তার উপর নির্ভর করে, আপনি চাইলে ইউজারগণ তাদের নিজস্ব সাব-সাইট নিবন্ধন করতে সক্ষম হতে  পারেন। এটি করার জন্য, নেটওয়ার্ক সেটিংস পেইজ এ যান এবং উভয় সাইট এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিবন্ধিত বিকল্প সক্রিয় করতে পারেন। এখন যদি একজন ব্যবহারকারী ডিফল্ট ওয়ার্ডপ্রেস রেজিস্ট্রেশন ইউআরএলে ব্রাউজ করেন, তারা একটি বিকল্প দেখতে পাবেন যা তাদের নেটওয়ার্কে একটি সাইট নিবন্ধন করার অনুমতি দেয়।

তারা তাদের ব্যবহারকারীর নাম এবং ইমেল ঠিকানা প্রবেশ করার পরে জিজ্ঞাসা করা হবে যে, তারা একটি সাইট তৈরি করতে চান বা মাল্টিসাইটে অ্যাকাউন্ট তৈরি করতে চান। যদি তারা একটি সাইট তৈরি করতে পছন্দ করে তবে তাদের সাইটের নাম এবং সাইটের শিরোনাম দিতে হবে।

যখন তারা একবার সাইন আপ এ ক্লিক করবেন, সাইটটি তৈরি হবে এবং ব্যবহারকারীকে এটি সক্রিয় করার জন্য একটি ইমেল পাঠানো হবে, যার মাধ্যমে তারা পরবর্তীতে সাব-সাইটে লগ ইন করতে সক্ষম হবে।

আপনার মাল্টিসাইট নেটওয়ার্ক পরিচালনার বিষয়ে আরও শেখার জন্য, ওয়ার্ডপ্রেস ডেভেলপার ডকুমেন্টেশন এ নেটওয়ার্ক অ্যাডমিন এবং নেটওয়ার্ক অ্যাডমিন সেটিংস পেইজগুলি দেখুন।

কোডিং এ আনন্দ উপভোগ করুন।

ভূমিকা
স্বাগতম, ওয়ার্ডপ্রেস শিখতে স্বাগতম।
এই টিউটোরিয়ালে, আপনি কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস মাল্টিসাইট নেটওয়ার্ক পরিচালনা করবেন তা শিখতে যাচ্ছেন।

আপনি নেটওয়ার্ক অ্যাডমিন ড্যাশবোর্ড এবং নেটওয়ার্ক সেটিংস পেইজ এ এভেইলেবল বিকল্পগুলি জানবেন, সেইসাথে নেটওয়ার্কে সাব-সাইটগুলি তৈরি এবং পরিচালনা করার বিভিন্ন উপায় সম্পর্কে শিখবেন৷

নেটওয়ার্ক অ্যাডমিন ড্যাশবোর্ড
একবার আপনি আপনার মাল্টিসাইট নেটওয়ার্ক পরিচালনা করলে, আপনার অ্যাডমিন ইউজার একজন সুপার অ্যাডমিন এ পরিবর্তিত হবে এবং নেটওয়ার্ক অ্যাডমিন ড্যাশবোর্ডে অ্যাক্সেস পাবে। এখানে, আপনি নেটওয়ার্কের জন্য সাইট, ব্যবহারকারী, থিম, প্লাগইন এবং সেটিংস পরিচালনা করতে পারেন।

নেটওয়ার্ক সেটিংস পেইজ
নেটওয়ার্ক সেটিংস পেইজ হল যেখানে আপনি আপনার মাল্টিসাইট নেটওয়ার্ক পরিচালনা করেন৷

অপারেশনাল সেটিংস আপনাকে নেটওয়ার্ক শিরোনাম এবং অ্যাডমিন ইমেল সেট করার অনুমতি দেয়।

রেজিস্ট্রেশন সেটিংস আপনাকে নেটওয়ার্কের জন্য নিবন্ধীকরণের বিকল্পগুলি সেট করার অনুমতি দেয়।

উদাহরণস্বরূপ, আপনি যদি ব্যবহারকারীদের নেটওয়ার্কে নতুন সাইট নিবন্ধনের অনুমতি দিতে চান তবে আপনি “সাইট এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট উভয়ই নিবন্ধিত হতে পারে” অপশনটি সক্ষম করতে পারেন।

এছাড়াও আপনি নতুন সাইটের জন্য নিষিদ্ধ নাম সেট করতে পারেন, নির্দিষ্ট ইমেল ডোমেইন দ্বারা নিবন্ধন সীমিত করতে পারেন এবং নির্দিষ্ট ইমেল ডোমেনগুলির দ্বারা নিবন্ধন নিষিদ্ধ করতে পারেন। 

নতুন সাইট সেটিংস নিয়ন্ত্রণ করে যে নেটওয়ার্কে একটি নতুন সাইট তৈরি করার সময় কোন ইমেলগুলি পাঠানো হয় এবং কোন সামগ্রী তৈরি করা হয়৷

আপলোড সেটিংস ফাইল আপলোড নিয়ন্ত্রণ করে, ফাইলের আকারের সীমা এবং অনুমোদিত ফাইল প্রকারগুলি সহ।
ভাষা ব্যাবস্থা আপনাকে নেটওয়ার্কে নতুন সাইটগুলির জন্য ডিফল্ট ভাষা নিয়ন্ত্রণ করতে দেয়৷

অবশেষে, মেনু সেটিংস আপনাকে সাইট অ্যাডমিনদের কাছে কোন মেনু এভেইলেবল তা নিয়ন্ত্রণ করতে দেয়।

সাব-সাইট তৈরি ও পরিচালনা করা
একটি সাইট তৈরি করুন
প্রথম জিনিস যে আপনি একটি সাবসাইট তৈরি করতে ইচ্ছে করতে পারেন। এটি করতে, সাইট পেইজ এ যান এবং “নতুন যোগ করুন” বোতামে ক্লিক করুন। আপনাকে সাইটের ঠিকানা (একটি সাবডোমেন বা একটি সাবডিরেক্টরি), সাইটের শিরোনাম, সাইটের ভাষা এবং সাইট অ্যাডমিন ইমেল ঠিকানা লিখতে বলা হবে।
আপনি যদি ইতিমধ্যে বিদ্যমান ইউজার এর ইমেল ঠিকানা ব্যবহার করেন তবে সেই ব্যবহারকারীকে সাইটের সাইট অ্যাডমিন হিসাবে যুক্ত করা হবে। অন্যথায়, একজন নতুন ব্যবহারকারী তৈরি করা হবে এবং নতুন সাইটের অ্যাডমিন করা হবে।

সাইটটি তৈরি হয়ে গেলে, আপনি সাইট তালিকার এডিট বোতামে ক্লিক করে সাইটটি সম্পাদনা করতে পারবেন।

তথ্য ট্যাব সাইটের ঠিকানা পরিচালনা করে, সাইটটি কখন নিবন্ধিত হয়েছিল এবং সর্বশেষ আপডেট করা হয়েছিল তা দেখায় এবং সাইটের বৈশিষ্ট্যগুলি পরিচালনা করে।
ব্যবহারকারী ট্যাব আপনাকে সাইটে বিদ্যমান ব্যবহারকারীদের দের যোগ করতে বা সাইটে নতুন ব্যবহারকারী যোগ করার অনুমতি দেয়।

থিম ট্যাব আপনাকে সাইটের জন্য একটি থিম সক্রিয় করতে দেয়। এখানে এভেইলেবল থিমগুলি হল সেই থিমগুলি যেগুলি পুরো নেটওয়ার্কের জন্য সক্রিয় নয়৷ এর মানে হল যে আপনি নির্দিষ্ট থিমগুলি শুধুমাত্র নেটওয়ার্কে নির্দিষ্ট সাইটের জন্য এভেইলেবল থাকতে পারেন৷
সেটিংস ট্যাব এ সাইটের বাকি সমস্ত সেটিংস রয়েছে যা আপনি পরিচালনা করতে পারেন৷

একটি সাইটে একটি (টি এল ডি) বরাদ্দ করুন
নেটওয়ার্কে একটি সাইটের জন্য একটি শীর্ষ-স্তরের বা সর্বোচ্চ ডোমেইন সেট করাও সম্ভব। আপনি বা সাইট অ্যাডমিন নেটওয়ার্কে একটি সাইটের জন্য একটি ভিন্ন ডোমেইন ব্যবহার করতে চাইলে এটিও সম্ভব।

এর জন্য, আপনাকে আপনার ডোমেইন নিবন্ধকের সাথে ডোমেইন টি নিবন্ধিত করতে হবে এবং এটিকে মাল্টিসাইট ইনস্টলের মতো একই অবস্থানে নির্দেশ করতে হবে।

এই ক্ষেত্রে, আপনি দেখতে পাচ্ছেন যে নতুন শীর্ষ-স্তরের ডোমেনটি মাল্টিসাইট ইনস্টলের মতো একই অবস্থানে নির্দেশ করছে, কারণ এটি মাল্টিসাইট ইউআরএলে পুনঃনির্দেশ করে।

তারপর নেটওয়ার্ক অ্যাডমিন এ, প্রশ্নে থাকা সাইটে সম্পাদনা করুন, এবং সাইটের ঠিকানা ক্ষেত্রটিকে নতুন শীর্ষ-স্তরের ডোমেনে পরিবর্তন করুন।

এখন, যখন আপনি সেই ডোমেনে ব্রাউজ করবেন, তখন আপনাকে নেটওয়ার্কে সংশ্লিষ্ট সাইটে পুনঃনির্দেশিত করা হবে।

ব্যবহারকারীদের তাদের নিজস্ব সাইট নিবন্ধন করার অনুমতি দিন
আপনি কীভাবে আপনার মাল্টিসাইট নেটওয়ার্ক ব্যবহার করার পরিকল্পনা করছেন তার উপর নির্ভর করে আপনি ব্যবহারকারীদের তাদের নিজস্ব সাবসাইট নিবন্ধন করতে পারেন। এটি করার জন্য, নেটওয়ার্ক সেটিংস পেইজ এ যান এবং “সাইট এবং ব্যবহারকারী অ্যাকাউন্ট উভয় নিবন্ধিত করা যাবে” বিকল্পটি সক্রিয় করুন৷

এখন, যদি একজন ব্যবহারকারী ডিফল্ট ওয়ার্ডপ্রেস নিবন্ধন ইউ আর এল ব্রাউজ করেন, তারা নেটওয়ার্কে একটি সাইট নিবন্ধন করার বিকল্পও দেখতে পাবেন।

https://multipress.test/wp-login.php?action=register

তাদের ব্যবহারকারীর নাম এবং ইমেল ঠিকানা প্রবেশ করার পরে, তারা একটি সাইট তৈরি করতে চান কিনা জিজ্ঞাসা করা হবে, বা শুধুমাত্র নেটওয়ার্কে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট নিবন্ধন করতে চান।

যদি তারা একটি সাইট তৈরি করতে পছন্দ করে, তাহলে তাদের সাইটের নাম এবং শিরোনাম সেট করতে হবে।

একবার তারা সাইনআপে ক্লিক করলে, সাইটটি তৈরি হবে এবং ব্যবহারকারীকে নতুন সাইটটি সক্রিয় করার জন্য একটি ইমেল পাঠানো হবে, যার পরে তারা সাবসাইটে লগ ইন করতে সক্ষম হবে।

আর জানতে আগ্রহী হইলে
আপনার মাল্টিসাইট নেটওয়ার্ক পরিচালনার বিষয়ে আরও বিশদ বিবরণের জন্য, ওয়ার্ডপ্রেস ডেভেলপার ডকুমেন্টেশনে নেটওয়ার্ক অ্যাডমিন এবং নেটওয়ার্ক অ্যাডমিন সেটিংস পেইজগুলি দেখুন।

Workshop Details


Presenters

Jonathan Bossenger
@psykro

WordPress Developer Educator at Automattic, full-time sponsored member of the training team creating educational content for developers on Learn WordPress. Husband and father of two energetic boys.

Other Contributors

Shahidul Islam