টুয়েন্টি টুয়েন্টিফোর থিম পরিচিতি


এই টিউটোরিয়ালে, আমরা নতুন ওয়ার্ডপ্রেস ডিফল্ট থিম নিয়ে বিশ্লেষণ করব। টুয়েন্টি টুয়েন্টিফোর করার পেছনের ধারণাটি ছিল একটি ডিফল্ট থিম তৈরি করা, যা যেকোনো সাইটে, যেকোনো বিষয়ের সাথে ব্যবহার করা যেতে পারে।

শেখার ফলাফল

  • থিম থেকে কারা উপকৃত হতে পারে তা হাইলাইট করা।
  • এই থিমটিকে কী অনন্য করে তোলে তা শনাক্ত করা।
  • টুয়েন্টি টুয়েন্টি-ফোর থিমের সাথে আসা বিভিন্ন প্যাটার্ন  এবং টেমপ্লেটগুলি বিশ্লেষণ করা।
  • সহজলভ্য বিভিন্ন স্টাইলগুলো অনুসন্ধান করা ।

সম্পূরক প্রশ্ন

কোন বিষয়গুলি টোয়েন্টি টুয়েন্টি-ফোর থিমকে অন্যান্য ডিফল্ট থিম থেকে আলাদা করে তোলে?

প্রতিলিপি

ভূমিকা

শুভ দিন, এবং ওয়ার্ডপ্রেস শিখতে আসায় স্বাগতম। চলুন, এখন ব্যবহারযোগ্য  টোয়েন্টি টুয়েন্টি-ফোরের দুর্দান্ত নতুন থিমটি ভালভাবে দেখে নেওয়া যাক। ওয়ার্ডপ্রেস ৬.৪ -এ প্রবর্তিত ডিজাইন টুলের সুবিধা নেওয়ার জন্য টুয়েন্টি টুয়েন্টি-ফোর থিমটি ডিজাইন করা হয়েছে।

শেখার ফলাফল

এই সেশনের শেখার ফলাফলগুলি হল থিমটি থেকে কারা উপকৃত হতে পারে তা হাইলাইট করা, কী এই থিমটিকে এত বিশেষ করে তোলে তা শনাক্ত করা, এবং তারপরে টোয়েন্টি টুয়েন্টি-ফোর থিমের সাথে আসা বিভিন্ন প্যাটার্ন  এবং টেমপ্লেটগুলি বিশ্লেষণ করা, সেইসাথে,বিভিন্ন স্টাইলগুলো অনুসন্ধান করা .

কে থিম থেকে উপকৃত হতে পারে?

কে এই থিম থেকে উপকৃত হতে পারে? টোয়েন্টি টুয়েন্টি-ফোর থিমটি বহুমুখী এবং বিভিন্ন ধরনের ওয়েবসাইটের জন্য ডিজাইন করা হয়েছে, তিনটি ব্যবহারিক  ক্ষেত্রেঃ উদ্যোক্তা ও  ছোট ব্যবসা, ফটোগ্রাফার ও শিল্পী এবং সবশেষে, লেখক ও ব্লগারদের উপর ফোকাস করা হয়েছে। টোয়েন্টি টুয়েন্টি-ফোর থিমের পিছনের ধারণাটি ছিল একটি ডিফল্ট থিম তৈরি করা, যা যে কোনও বিষয়ের সাথে যে কোনও ধরণের সাইটে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি একজন উদ্যোক্তা বা ব্যবসার মালিক হন তবে থিমটি আপনাকে সাহায্য করবে। একটি ব্যবসায়িক ওয়েবসাইট তৈরি করার জন্য একাধিক প্যাটার্ন ব্যবহারযোগ্য অবস্থায়  রয়েছে। টোয়েন্টি টুয়েন্টি-ফোর থিমটি ফটোগ্রাফার এবং শিল্পীদের জন্য সত্যিই চাহিদা ভালভাবে পূরণ করে। এবং সর্বশেষ কথা হলো , থিমটি ব্লগের জন্য সহজেই কাস্টমাইজ করা যেতে পারে।

কি এই থিম বিশেষ তোলে?

প্রথমত, কি এই থিমটিকে এত বিশেষ করে তোলে? আসলে , প্রথমত , এর আধুনিক এবং মার্জিত ডিজাইন । দ্বিতীয়ত , এতে বিভিন্ন ধরনের প্যাটার্ন পাওয়া যায়। এবং তৃতীয়ত , আমার ব্যক্তিগত পছন্দের একটি হল,  আপনি পুরো পেজের  প্যাটার্ন এবং টেমপ্লেটগুলিতে অ্যাক্সেস পাবেন । এবং অবশ্যই, পছন্দ করার জন্য সুন্দর স্টাইলের বিভিন্নতা  আছে।

পুরো পৃষ্ঠার নিদর্শন

প্রথম উদাহরণটি আমি আপনাকে দেখাতে চেয়েছিলাম কিভাবে আমি এক ক্লিকে এই about  পেজ এর কাঠামো তৈরি করেছি। আমরা about  পেজটি স্ক্রোল করার সাথে সাথে আপনি বিভিন্ন বিভাগ লক্ষ্য করবেন। এবং এই বিভাগগুলি, অবশ্যই, প্যাটার্নের সাথে যুক্ত করা হয়েছে। এটি তৈরি  করতে, চলুন  নতুন  পৃষ্ঠা দিয়ে শুরু করি। “Inserter”  এ ক্লিক করুন, প্যাটার্নে  যান এবং এই ক্ষেত্রে, আমি একটি পৃষ্ঠা প্যাটার্ন বা পুরো পৃষ্ঠার প্যাটার্নের শেষে  আছি। তাই আমি পৃষ্ঠাগুলি নির্বাচন করব, এবং এখানে আমরা ব্যবহারযোগ্য  বিভিন্ন পৃষ্ঠাগুলির একটি পূর্বরূপ দেখতে পাব এবং আমি “about”  পেজ বা “about”  পেজ প্যাটার্নটি নিবো । এখানে আমার “about”  পেজের  লেআউট রয়েছে এবং এখন আমি এটিকে সংশোধন করতে এবং আমার প্রয়োজন মেটাতে এটি পরিবর্তন করতে পারি।

চলুন  আরেকটি পুরো পৃষ্ঠার প্যাটার্ন যোগ করি। এই ক্ষেত্রে করব একটি RSVP  ল্যান্ডিং পৃষ্ঠা। পৃষ্ঠাগুলি নির্বাচন করার পরে, আমি নীচে স্ক্রোল করব এবং RSVP  ল্যান্ডিং নির্বাচন করব৷ এখন আমার কাছে লম্বালম্বি  টেক্সট সহ একটি RSVP  ল্যান্ডিং পৃষ্ঠা রয়েছে, যা আমি আমার ডিজাইনের চাহিদা মেটাতে আপডেট এবং টুইক করতে পারি।

একক নিদর্শন

টোয়েন্টি টোয়েন্টি-ফোর থিমের সাথে আসা কিছু অন্যান্য প্যাটার্ন দেখুন। প্রথম একটি মূল্য সারণীর পরে, আপনি আপনার ক্লায়েন্টদের সাথে আপনার দলকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য একটি প্যাটার্ন যোগ করতে পারেন। অথবা হয়ত আপনি একটি পৃষ্ঠায় একটি প্রশংসাপত্র যোগ করতে পারেন. এছাড়াও একটি দুর্দান্ত “call-to-action”  ব্যানার প্যাটার্ন রয়েছে যা আপনি আরও গ্রাহক পেতে ব্যবহার করতে পারেন। অথবা হয়ত আপনি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন সম্পর্কে একটি বিভাগ যোগ করতে চান। সবশেষে, ক্লায়েন্ট লোগো বা স্পনসরশিপ দেখানোর জন্য একটি প্যাটার্নও রয়েছে। নতুন খুজে দেখা  এবং ব্যবহার করার জন্য অন্যান্য অনেক নিদর্শন আছে, ছবি প্রদর্শন বা একটি পোর্টফোলিও তৈরি করতে টুয়েন্টি টুয়েন্টি-ফোর থিমের সাথে আসা কিছু গ্যালারি প্যাটার্নও হাইলাইট করা হয়েছে।

টেমপ্লেট

এখন যেহেতু আমরা টোয়েন্টি টুয়েন্টি-ফোর থিমের সাথে আসা সব চমৎকার  প্যাটার্ন সম্পর্কে কথা বলেছি, এখন আমরা  টেমপ্লেটের দিকে মনোযোগ দিতে পারি । আসুন সাইট এডিটরে যাই এবং ব্লগ হোম টেমপ্লেট নির্বাচন করি। এখানে আমরা দেখব থিমটি আমাদের একটি সম্পূর্ণ পৃষ্ঠা টেমপ্লেট প্রদান করে থাকে। আমরা যখন টেমপ্লেটটিতে যাব, তখন আমরা লক্ষ্য করব যে আমাদের হোম পেজের কাঠামোটি ইতিমধ্যেই একটি সুন্দর বিন্যাস এবং নকশা দিয়ে তৈরি করা হয়েছে। এখন ব্যবহারকারী কেবল তাদের নিজস্ব বিষয়বস্ত যোগ করতে এবং সংশ্লিষ্ট বিষয়গুলি পরিবর্তন করতে পারে।

উল্লেখ করার মতো অন্যান্য সহজলভ্য টেমপ্লেটগুলির মধ্যে একটি হল সাইডবার টেমপ্লেট সহ পৃষ্ঠা৷ এটি ব্লগারদের জন্য বা যারা তাদের ওয়েবসাইটে একটি সাইডবার পছন্দ করেন তাদের জন্য উপযুক্ত। সাইডবার সহ “Single”  নামে একটি টেমপ্লেট রয়েছে যা আপনাকে এই টেমপ্লেটটি একক পোস্টে ব্যবহার  করতে দেয় যদি আপনি চান যে আপনার “Single”  পোস্টে একটি সাইডবারও থাকুক। আরেকটি মৌলিক  টেমপ্লেট যা আপনার টোয়েন্টি টুয়েন্টি-ফোর থিমের সাথে আসে তার নাম “Page with wide image” ।

স্টাইল বৈচিত্র

এখন যেহেতু আমরা সাইট এডিটরে আছি, আমরা আমাদের থিমের সাথে আসা বিভিন্ন স্টাইল এর সংমিশ্রণগুলি বিশ্লেষণ করতে স্টাইলে ও যেতে পারি। যখন আমি “Browse Style”  এ ক্লিক করি, তখন আমি বিভিন্ন স্টাইলের বৈচিত্রের একটি সুন্দর জুম-আউট ভিউ দেখতে পাই। এটি আমাকে দেখতে দেয় যে আমি কীভাবে আমার সাইটের চেহারা এবং অনুভূতি পরিবর্তন করতে পারি। থিমটি উন্নত পাঠের  জন্য শিরোনামে অত্যাধুনিক কার্ডো ফন্ট এবং অনুচ্ছেদের জন্য সান্স সেরিফ অন্তর্ভুক্ত করে।

উপসংহার

নতুন ডিফল্ট থিমকে নিয়ে আরো দেখুন ও জানুন, এবং আরও টিউটোরিয়াল ও প্রশিক্ষণের বিষয়বস্ত পেতে ওয়ার্ডপ্রেস শেখার প্লাটফর্মে আসুন।

Workshop Details


Presenters

Wes Theron
@west7

I am an Instructional Designer for the WordPress open-source project sponsored by Automattic. I am a strong supporter of the open-source movement. I have a background in education and content development. I am a husband, father, dreamer and lifelong learner.

Other Contributors

Yasin Sarkar