ওয়ার্ডপ্রেস ৬.৫ এক্সপ্লোর করুন


এই লেসনে, আমরা কিছু নতুন ফিচার এক্সপ্লোর করবো যা ওয়ার্ডপ্রেস ৬.৫ নিয়ে এসেছে। ২০২৪ সালের প্রথম মেজর রিলিজে, ওয়ার্ডপ্রেস ৬.৫ “রেজিনা” নামকরণ করা হয়েছে ডাইনামিক জ্যাজ ভায়োলেনিস্ট রেজিনা কার্টারের নামে, যিনি তাঁর মিউজিক মাস্টারি এবং এক্সপেরিমেন্টাল স্টাইলের জন্য বিখ্যাত।

শেখার ফলাফল

১.কভার ব্লকের ইম্প্রভমেন্টস
২. লিস্ট ভিউ তে ব্লকের নাম পরিবর্তন এবং ড্র্যাগ এবং ড্রপ এর ফাংশনালিটি ইম্প্রভড করা হয়েছে
৩. অনেক ব্লকের জন্য বক্স শ্যাডো সাপোর্ট দেওয়া হয়েছে
৪. সাইট এডিটরে পেজস, প্যাটার্ন, টেমপ্লেট এবং টেমপ্লেট পার্টের জন্য নতুন পাওয়ারফুল ভিউ এবং ফিল্টারিং অপশন যুক্ত করা হয়েছে
৫. সাইট এডিটরে জন্য শক্তিশালী রিভিশন সমূহ
৬. ফন্ট লাইব্রেরি ব্যবহার
৭. জেনারাল ইউএক্স ইম্প্রভমেন্টস

সম্পূরক প্রশ্ন

১. আপনি কিভাবে কোডের ব্যবহার ছাড়াই আপনার ওয়েবসাইটে গুগল ফন্ট এনটিগ্রেট করতে পারবেন?

ট্রান্সক্রিপ্ট

কভার ব্লকের ইম্প্রভমেন্টস

হাই, এবং লার্ন ওয়ার্ডপ্রেসে আপনাকে ওয়েলকাম। চলুন এক্সপ্লোর করি ওয়ার্ডপ্রেস ৬.৫। প্রথমে, কভার ব্লকের ইম্প্রভমেন্টস নিয়ে কথা বলা যাক। কভার ব্লকে একটি এসপেক্ট রেশিও অ্যাড করা হয়েছে, এবং আপনি এই অপশনটি গ্লোবালি সেট করতে পারবেন সমস্ত কভার ব্লকের জন্য বা প্রতিটি ইন্ডিভিজুয়াল ব্লকের জন্য। আসুন দেখি এটি কীভাবে কাজ করে এবং মোবাইলের  ভিউতে কেমন বেনিফিট পায়। আপনি দেখতে পারতেছেন, আমি দুটি কভার ব্লক অ্যাড করেছি। উপরের কভার ব্লকটি সিলেক্ট করলে এবং স্টাইল ওপেন করলে, আমরা নিচে স্ক্রোল করতে পারি এবং নতুন অপশন দেখতে পারি, যেমন অ্যাসপেক্ট রেশিও। এই এক্সামপলের জন্য, আমি এসপেক্ট রেশিও পরিবর্তন করব না; আমরা এটি অরজিনালি রাখব।

কিন্তু দ্বিতীয় এক্সামপলের জন্য, আমি এসপেক্ট রেশিও পরিবর্তন করব যাতে আমরা কমপেয়ার করতে পারি। তাই আপনি এটি পরিবর্তন করতে পারবেন, এক্সামপল হিসাবে, ক্লাসিক ৩*২, বা এই এক্সামপলের জন্য, আমি এটি স্ট্যান্ডার্ডে পরিবর্তন করব। এবং একবার আমরা সেভ করতে ক্লিক করলে, আমরা মোবাইলে এই পেজটি প্রিভিউ করতে পারব, এবং এখন আপনি দেখতে পারবেন যে উপরের কভার ব্লকের ছবি ডিফল্ট ভাবে ক্রপ হয়েছে। তবে, নিচের কভার ব্লকের ছবি সেট করা এসপেক্ট রেশিওর সেম  রেশিওতে মেন্টাইন করে। তাহলে, আপনি যদি ইমেজ ক্রপ করতে না চান বা আপনি যদি আপনার সমস্ত কভার ব্লক ইমেজ একটি ইমেজের ডাইমেনসন এ দেখতে চান, আপনি এসপেক্ট রেশিও ফিচারটি ব্যবহার করতে পারবেন।

কভার ব্লকের আরও একটি নতুন ফিচার হলো যে একটি ওভারলে কালার অটোমেটিকভাবে ইমেজের উপর ভিত্তি করে অ্যাপলাইড হয়। যখন আমি এই ইমেজটি অ্যাড করেছি, একটি ওভারলে অটোমেটিকভাবে অ্যাপলাইড হয়েছিল, এবং যখন আমরা এটি রিপ্লেস্টড করেছি, তখন একটি ডিফারেন্ট ওভারলে অ্যাড করা হয়েছিল। অবশ্যই, আপনি ওভারলে অপাচিটি বা কালার পরিবর্তন বা মডিফাই করতে পারবেন।

লিস্ট ভিউ তে ব্লকের নাম পরিবর্তন এবং ড্র্যাগ এবং ড্রপ এর ফাংশনালিটি ইম্প্রুভড করা হয়েছে

পরবর্তীতে, চলুন লিস্ট ভিউ তে ব্লকের নাম পরিবর্তন এবং ইম্প্রভড ড্র্যাগ-এন্ড-ড্রপ এর ফাংশনালিটি সম্পর্কে কথা বলি। ৬.৪ ভার্সনে আমরা গ্রুপ ব্লকটির নাম পরিবর্তন করতে পেরেছিলাম, কিন্তু এখন, ৬.৫ ভার্সনে আমরা যে কোনো ব্লকটির নাম পরিবর্তন করতে পারি। সুতরাং, এটি করতে, আসুন লিস্ট ভিউটি ওপেন করি । রিলেভেন্ট ব্লকটি সিলেক্ট করুন, এই ক্ষেত্রে প্রথম ব্লকটি, যা একটি গ্রুপ ব্লক। তিনটি ভারটিকেল ডটে ক্লিক করুন এবং তারপর নাম পরিবর্তন করতে নিচে স্ক্রোল করুন। আর এখন, আমরা এই ব্লকের জন্য একটি বর্ণনামূলক নাম ব্যবহার করতে পারি।এবং এখন আমরা এটি অন্য যে কোনো ব্লকের জন্য করতে পারি। সুতরাং, এক্সামপলের জন্য, কলাম ব্লকটি সিলেক্ট করি। নাম পরিবর্তনের অপশনটি দেখতে তিনটি ভারটিকেল ডটে ক্লিক করুন। এবং কভার ব্লক বা আপনার অ্যাড করা অন্য কোন ব্লকের জন্য এটি সেম পদ্ধতি। আমি ইম্প্রভড ড্র্যাগ-এন্ড-ড্রপ এর ফাংশনালিটি নিয়ে খুবই এক্সসাইটেড। যখন আপনি একটি ব্লক ড্র্যাগ-এন্ড-ড্রপ করবেন, আপনি আর নীল লাইনটি দেখতে পারবেন না, এবং আপনি ব্লকের নাম এবং এটি কোথায় স্থাপন করা হবে তা দেখতে পারবেন । আমি মনে করি আপনি একমত হবেন যে এটি একটি প্রয়োজনীয় আপডেট হয়েছে।

বক্স শ্যাডোর ফাংশনালিটি

পরবর্তীতে, এটি উল্লেখ করা প্রয়োজন যে বক্স শ্যাডো ফাংশনালিটি অন্যান্য ব্লকগুলিতে অ্যাড করা হয়েছে, যেমন বাটনস ব্লক, কলাম ব্লক এবং ইমেজ ব্লক। উদাহরণস্বরূপ, যখন আপনি বাটনস ব্লকটি সিলেক্ট করেন, তখন আপনি স্টাইলস ট্যাবটি খুলতে পারবেন। এক্সামপলের জন্য যখন আপনি বাটনস ব্লকটি সিলেক্ট করেন, তখন আপনি স্টাইলস ট্যাবটি খুলতে পারবেন। নিচে স্ক্রোল করুন, এবং আপনি বর্ডার এবং শ্যাডো দেখতে পারবেন। তিনটি ভারটিকেল ডটে ক্লিক করুন এবং তারপর শ্যাডো সিলেক্ট করুন। ড্রপ শ্যাডোতে ক্লিক করুন এবং তারপর বিভিন্ন  অপশন এর মধ্যে থেকে সিলেক্ট করুন। এখন আমরা ইমেজ ব্লকের জন্যও একই কাজ করতে পারি। সুতরাং, আমি ইমেজটি সিলেক্ট করব এবং পূর্বের মতো একই প্রসেস ফলো করব। ইমেজের জন্য, আমি একটি ডিপ শ্যাডো সিলেক্ট করব। এবং আপনি দেখতে পাচ্ছেন যে , আমরা আমাদের ব্লকগুলিতে দুটি ডিফারেন্ট টাইপের শ্যাডো অ্যাড করেছি।

সাইট এডিটরে পেজস, প্যাটার্ন, টেমপ্লেট এবং টেমপ্লেট পার্টের জন্য নতুন পাওয়ারফুল ভিউ এবং ফিল্টারিং অপশন যুক্ত করা হয়েছে

আমরা যখন সাইট এডিটরের দিকে নজর দিব, তখন আমরা পেজ, প্যাটার্ন, টেমপ্লেট, এবং টেমপ্লেট পার্টগুলির জন্য নতুন পাওয়ারফুল ভিউ দেখতে পাব, যা আপনাকে আপনার দেখা  টপিক গুলি কাস্টমাইজ করার সুযোগ দেবে। চলুন প্যাটার্ন এবং টেমপ্লেট পার্টগুলি দেখা শুরু করি। সুতরাং, যখন আমরা আমাদের প্যাটার্ন ট্যাব খুলবো তখন আমরা প্রথম যে জিনিসটি দেখতে পাব তা হল একটি নিউ লুক। উপরে, আপনি একটি ছোট সার্চ ব্লক এবং সিঙ্কড এবং নন-সিঙ্কড প্যাটার্নগুলির মধ্যে ফিল্টার করার জন্য একটি রিফ্রেশড লুক অপশন দেখতে পারবেন। আরও একটি বিষয় হলো আপনি এখন ইজিলি নিজের থিম প্যাটার্ন তৈরি করতে পারবেন তিনটি ভারটিকেল ডটে ক্লিক করে এবং ডুপ্লিকেট সেলেক্ট করে।

৬.৫ আপনাকে একটি ক্যাটাগরির নাম পরিবর্তন অথবা ডিলিট করার সুযোগ দেয়।  সুতরাং, যখন আপনি একটি ক্যাটাগরি সিলেক্ট করেন এবং উপরের ডানদিকে তিনটি ভারটিকেল ডটে ক্লিক করেন, আপনি এটি নাম পরিবর্তন অথবা ডিলিট করতে পারবেন। দয়া করে লক্ষ্য করুন যে যখন আপনি একটি ক্যাটাগরি ডিলিট করেন, তখন ক্যাটাগরির মধ্যে থাকা প্যাটার্নগুলি ডিলিট হবে না। সেগুলি অস্থায়ীভাবে আনক্যাটেগরাইজড ক্যাটাগরিতে অ্যাড করা হবে।  যখন আমরা টেমপ্লেট পার্টগুলির দিকে যাব, এক্সামপল হিসাবে, আমাদের হেডার টেমপ্লেট পার্টগুলির দিকে যদি যাই, আমরা দেখতে পাব যে সেগুলি একইভাবে স্ট্রাকচারড করা হয়েছে। আপনি যখন ভিউ মোর এ ক্লিক করবেন, তখন আপনার কাছে আরও ফিল্টারিং অপশন থাকবে। তারপর আমরা সমস্ত টেমপ্লেট পার্টগুলি ম্যানেজ করতে পারি, এবং এখানে আপনি ফিল্টার অ্যাড করতে পারবেন। আপনি যখন মোর অপশন এ ক্লিক করেন, আপনি টেবিল থেকে গ্রিডে লেআউট পরিবর্তন করতে পারবেন। এটি আপনাকে একটি গ্রিড ভিউতে আপনার সমস্ত টেমপ্লেট পার্টেগুলি দেখতে দেবে। আপনার টেমপ্লেট পার্টগুলির এই ভিজ্যুয়াল পেজেন্টেসন অনেকের জন্য হেলফুল হবে এবং পেজ ও টেমপ্লেটগুলির জন্যও একইভাবে কাজ করবে। সুতরাং, আমরা যদি  টেমপ্লেটগুলিতে যাই এবং ম্যানেজ অল  টেমপ্লেটে ক্লিক করি, আমরা একই কাজ করতে পারি। আপনি গ্রিড ভিউতে আপনার টেমপ্লেটগুলি দেখতে এবং ফিল্টার করতে পারবেন। যেমন বলা হয়েছে, এটি পেজগুলির জন্যও একইভাবে কাজ করে।

সাইট এডিটরে জন্য শক্তিশালী রিভিশন সমূহ

পরবর্তীতে, সাইট এডিটরে স্টাইল রিভিশনগুলিও আপগ্রেড করা হয়েছে। যদি আমরা স্টাইলসে যাই এবং রিভিশন ক্লিক করি, তাহলে আমরা আরও গ্রানুলার টাইমস্ট্যাম্প এবং পরিবর্তনের একটি শট সামারি দেখতে পাব। এক্সামপল হিসাবে, আপনি যখন একটি রিভিশনে ক্লিক করবেন, আপনি বামদিকে পূর্বে সেভ করা স্টাইলের একটি প্রিভিউ এবং টাইমস্ট্যাম্পের নিচে করা পরিবর্তনের সামারি দেখতে পারবেন। মনে রাখবেন, আপনি অ্যাপ্লাই ক্লিক করে যে কোনো পূর্ববর্তী স্টাইলে ফিরে যেতে পারবেন। অন্য একটি গ্রেট ফিচার হল, আপনি স্টাইল বুকেও রিভিশন দেখতে পারবেন। যেমন আপনি দেখবেন, আপনি স্টাইল বুকে রিভিশন ব্যবহার করে একটি ডিফারেন্ট এঙ্গেল থেকে দেখতে পারবেন এবং আপনার পছন্দসই টেমপ্লেটে ভিজিবল নয় এমন পরিবর্তনগুলি দেখতে পারবেন।

ফন্ট লাইব্রেরি ব্যবহার

৬.৫ এর সাথে আসা মেইন ফিচার এর একটি হল ফন্ট লাইব্রেরির সংযোজন। যখন আপনি টাইপোগ্রাফিতে যান এবং ফন্ট ম্যানেজ এ ক্লিক করবেন, আপনি প্রথমে আপনার থিমের সাথে আসা সমস্ত ফন্ট এবং তাদের ভ্যারিয়েন্ট দেখতে পারবেন। এখানেই আপনি আপনার পুরো সাইটে ফন্ট ইনস্টল, রিমুভ এবং অ্যাক্টিভেট করতে পারবেন। আপনি নোটিস করবেন যে ফন্ট ইনস্টল এ ক্লিক করার সময় গুগল ফন্ট অটোমেটিক ভাবে ইনক্লুড থাকে। আপনাকে শুধুমাত্র গুগল ফন্টে অ্যাক্সেসের অনুমতি দিতে হবে। যখন আপনি আপলোডে যান, আপনি আপনার কম্পিউটার থেকে ফন্ট ম্যানুয়ালি আপলোড করতে পারবেন।

জেনারাল ইউআই ইম্প্রভমেন্টস

পরবর্তীতে, আপনি যেমন জানেন, লাইটবক্স ফিচারটি দিয়ে একটি ইমেজ সিলেক্ট করা হলে এটি পুরো স্ক্রিনে দেখাতে পারে। এটি গুরুত্বপূর্ণ যে ৬.৫ ভার্সনে, এই ফিচারটি সেটিংস সাইডবার থেকে কন্টেন্ট টুলবারে লিংক সেটিংসের পাশে মুভড করা হয়েছে। লাইটবক্স এর ফাংশনালিটি একটিভ করতে এক্সপ্যান্ড অন ক্লিক নির্বাচন করুন। মনে রাখবেন, আপনি এটি সাইট এডিটরে গ্লোবালি করতে পারবেন। শেষ পর্যন্ত, আমি আরেকটি ইউআই ইম্প্রুভডমেন্ট এর দিকে পয়েন্ট আউট করতে চেয়েছিলাম। টেমপ্লেটগুলি এখন থিম টেমপ্লেট, কাস্টম টেমপ্লেট, এবং প্লাগইনে অ্যাড করা টেমপ্লেটগুলির মধ্যে ভালোভাবে অরগানাইজড হয়েছে।

উপসংহার

৬.৫ এবং এর সমস্ত আপডেট এবং নতুন ফিচারগুলি এক্সপ্লোর করে ব্যবহার করুন।

Workshop Details


Presenters

Wes Theron
@west7

I am an Instructional Designer for the WordPress open-source project sponsored by Automattic. I am a strong supporter of the open-source movement. I have a background in education and content development. I am a husband, father, dreamer and lifelong learner.

Other Contributors

Noruzzaman