কাস্টমাইজার ট্যাগলাইনস (ক্লাসিক ও হাইব্রীড থিম)


এই পাঠে, আপনি শিখবেন কিভাবে ওয়ার্ডপ্রেসে একটি ট্যাগলাইন ব্যবহার করা হয় এবং কিভাবে থিম কাস্টমাইজার ব্যবহার করে ট্যাগলাইন সম্পাদনা করা যায়। সেই সাথে, আপনি ট্যাগলাইন পরিচালনার জন্য একটি আদর্শ উপায় পর্যালোচনা করবেন।

শেখার ফলাফল

  • কিভাবে ওয়ার্ডপ্রেসে ট্যাগলাইন ব্যাবহার করাহয় তার ব্যাখ্যা।
  • ট্যাগলাইন এ্যাড অথবা এডিট করতে থিম কাস্টমাইজার ব্যবহার করা।

সম্পূরক প্রশ্ন

  1. সকল ওয়েবসাইটের কি ট্যাগলাইন প্রোয়েজন?
  2. একটি কার্যকরী ট্যাগলাইন দেখতে এবং শুনতে কেমন হবে?
  3. ট্যাগলাইন পরিবর্তন করতে কি কাস্টমাইজার ব্যাবহার করতেই হবে?
  4. আপনি যে ধরণের থিম ব্যবহার করছেন, সেটি কি কাস্টমাইজারের কার্যক্রমে প্রভাব ফেলবে?

ট্রান্সক্রিপ্ট

হাই এবং লার্ন ওয়ার্ডপ্রেসে আপনাকে স্বাগতম। আমার নাম ওয়েস থেরন এবং এই কর্মশালায় আমরা কীভাবে আপনার ওয়েবসাইটের ট্যাগলাইন কাস্টমাইজ করব তা দেখতে যাচ্ছি। তবে প্রথমে একটি ট্যাগলাইন কী তা দেখেনেয়া যাক। ওয়ার্ডপ্রেস সাইটে ট্যাগলাইন হল সাইটের শিরোনামের নিচে অবস্থিত সংক্ষিপ্ত বাক্যাংশ। একটি সাবটাইটেল বা বিজ্ঞাপনের স্লোগানের মত যা আমরা প্রতিদিন সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য জায়গায় দেখতে পাই। ট্যাগলাইনের লক্ষ্য হল ভিজিটরদের কাছে আপনার সাইটের সারমর্ম বোঝানো, মূলত একজন ভিজিটরকে আপনার ওয়েবসাইট বা ব্লগের বিষয়ে জানতে দেওয়া।

চলুন সরাসরি দেখে নেয়া যাক। এই কর্মশালার শেষে, আপনি ওয়ার্ডপ্রেসে একটি ট্যাগলাইন কীভাবে ব্যবহার করা হয় তা ব্যাখ্যা করতে পারবেন, এবং আপনি ট্যাগলাইন এড বা এডিট করতে থিম কাস্টমাইজার ব্যবহার করতে পারবেন। যখন আপনি আপনার ওয়েবসাইটটি সম্পর্কে সংক্ষিপ্ত এবং বুঝতে সাহায্য করে এমন একটি ট্যাগলাইন যোগ করার সিদ্ধান্ত নিয়েছেন, তখন কিভাবে কাস্টমাইজার দিয়ে ট্যাগলাইনগুলি সংশোধন করতে হয় তা আমাকে দেখাতে দিন।

ওয়ার্ডপ্রেস কাস্টমাইজার একটি জায়গা থেকে আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের অনেক কিছু পরিবর্তন করতে দেয়। এটি আপনার থিম ফাইলগুলোর কোড পরিবর্তন করা থেকে রক্ষা করে। আপনি যদি আমাদের বেশিরভাগের মতো হন তবে আপনিও নিশ্চয়ই কোড করতে ব্যস্ত হতে চান না। চলুন শুরু করি, ড্যাশবোর্ডটি খুলুন এবং এপিয়ারেন্স থেকে কাস্টমাইজে ক্লিক করুন। এখন আপনি আপনার কাস্টমাইজারে আছেন, মেনু থেকে সাইট আইডেন্টিটি নির্বাচন করুন। এখানে আপনি ট্যাগলাইন দেখতে পাবেন ‘আমরা সাইকেল বিক্রি করি’ এবং এখন আপনি নিজের মত পরিবর্তন করতে পারেন। আমি এটিকে পরিবর্তন করে ‘আমরা আপনার সাইকেল চালনার চাহিদা পূরণ করি’ লিখছি।

খেয়াল করে দেখবেন, প্রিভিউ উইন্ডোতে পেজের উপরের বাম দিকে সাথে সাথে দেখা যাবে। তবে আপনি যদি এটি সেভ করতে চান তবে আপনাকে পাবলিশ বাটনে ক্লিক করতে হবে। এবং একবার যখন আপনি এটি পাবলিশ করলেন, তখন আপনি আপনার ওয়েবসাইটের ফ্রন্টএন্ডে গেলে লক্ষ্য করবেন যে ট্যাগলাইন পরিবর্তন হয়েছে। এখানে দেখান ট্যাগলাইন এর মত কোনকিছু যদি আপনার রাখতে ইচ্ছা না করে তাহলে আপনি ট্যাগলাইন ফিল্ডটি খালি রাখতে পারেন। কিন্তু আপনি জিজ্ঞাসা করতে পারেন, ট্যাগলাইন সংশোধন করার অন্য উপায় আছে কি? এবং উত্তর হল ‘হ্যাঁ।’ তাহলে চলুন সেটিংসে গিয়ে জেনারেল এ ক্লিক করি এবং আপনি তালিকার দ্বিতীয় স্থানে ট্যাগলাইন দেখতে পাবেন। এখন আপনি এটি পরিবর্তন বা মুছে দিতে পারেন এবং আমি এটিকে পরিবর্তন করে ‘আমরা সাইকেল চালানোর ভবিষ্যত।’ দিচ্ছি এবং দয়া করে মনে করে সকল পরিবর্তন সংরক্ষণ করুন।

মনে রাখবেন প্রতিটি থিম ডিজাইনার নির্ধারণ করে কিভাবে কাস্টমাইজারের কার্যকারিতা বাস্তবায়ন করা হবে। তাই কিছু থিমের অভিজ্ঞতা ডিফল্ট অভিজ্ঞতা থেকে ভিন্ন হতে পারে। আরও পাঠ এবং প্রশিক্ষণ সামগ্রীর জন্য ‘লার্ন ওয়ার্ডপ্রেস’ অন্বেষণ করুন।

Workshop Details


Presenters

Wes Theron
@west7

I am an Instructional Designer for the WordPress open-source project sponsored by Automattic. I am a strong supporter of the open-source movement. I have a background in education and content development. I am a husband, father, dreamer and lifelong learner.

Other Contributors

Tapan Kumer Das, Muhibul Haque