ডুয়োটোন ফিল্টার ব্যবহার করে কিভাবে কালার ইফেক্ট পরিবর্তন করতে হয়


এই টিউটোরিয়ালে আমরা ডুয়েটোন  ফিল্টার ব্যবহার করে ছবিতে বিভিন্ন এফেক্ট তৈরি করার উপায় গুলি দেখব। আমরা শিখব ডুয়োটোন ফিল্টার কিভাবে ছবিতে এপ্লাই করতে হয়, কিভাবে একটি কাস্টম ডুয়োটোন ফিল্টার তৈরি করতে হয়, কিভাবে ভিডিওতে ডুয়োটোন যোগ করতে হয় এবং সর্বশেষ সাইট এডিটরে গ্লোবালি ডুয়োটোন ফিল্টার যোগ করব।

শেখার ফলাফল

  • ছবি বা ভিডিওতে ডুয়োটোন ফিল্টার প্রয়োগ এবং ক্লিয়ার করা।
  • কাস্টম ডুয়োটোন ফিল্টার তৈরি করতে শ্যাডো বা হাইলাইট ব্যবহার করা।
  • সাইট এডিটরে গ্লোবালি ডুয়োটোন ফিল্টার এপ্লাই করা।

সম্পূরক প্রশ্ন:

  1. কেন ডুয়োটোন ফিল্টার হাই-কনট্রাস্ট ছবিতে আরও ভাল কাজ করে?
  2. আপনার সাইটে ডুয়োটোন ফিল্টার ব্যবহারের সুবিধাগুলি কী কী?

ট্রান্সক্রিপ্ট

ভূমিকা:

হ্যালো এবং লার্ন ওয়ার্ডপ্রেসে স্বাগতম। আসুন আমি আপনাকে দেখাই কীভাবে ডুয়োটোন নামে একটি খুব সুন্দর ফিচার ব্যবহার করতে হয়। আজকের শিক্ষার ফলাফলগুলি হল ছবিতে ডুয়োটোন ফিল্টার প্রয়োগ এবং ক্লিন করা, একটি কাস্টম ডুয়োটোন ফিল্টার তৈরি করা, ভিডিওতে ডুয়োটোন যোগ করা, এবং সর্বশেষে সাইট এডিটরে গ্লোবালি ডুয়োটোন ফিল্টার যোগ করা।

ডুয়োটোন ডিফাইন করা:

ডুয়োটোন মানে হল দুটি রঙকে একত্রিত করে একটি ফিল্টার তৈরি করা, তারপর এটি একটি ছবি বা ভিডিও ব্যাকগ্রাউন্ডে প্রয়োগ করা। আপনার প্রয়োজনের উপর নির্ভর করে, ডুয়োটোন আপনার ছবিগুলিকে উজ্জ্বল করতে পারে এবং এটি আপনাকে আপনার ব্র্যান্ডিং রঙের মাধ্যমে আরও আকর্ষণীয় ডিজাইন তৈরি করতে সহায়তা করতে পারে। চলুন কয়েকটি উদাহরণ দেখি, ডুয়োটোন দিয়ে আপনি সম্পূর্ণভাবে একটি ছবির চেহারা এবং রুপ পরিবর্তন করতে পারেন। পরবর্তী উদাহরণে, আমরা দুটি ভিন্ন ধরনের ডুয়োটোন ফিল্টারের মধ্যে তুলনা করব যা আমি উপরের ছবিতে যোগ করেছি। আপনি কি জানতেন আপনি আপনার ডিজাইন প্রয়োজনীয়তা পূরণের জন্য পোস্ট ফিচার্ড ইমেজ ব্লকে ডুয়োটোন ফিল্টারও যোগ করতে পারেন? ডুয়োটোন কিছু সাধারণ গ্রেস্কেল থেকে যেকোন দুটি রঙের মিশ্রণ হতে পারে। ডুয়োটোন প্রভাব হাই-কনট্রাস্ট ছবির উপর ভিত্তি করে কাজ করে, এবং চিন্তা করবেন না, আপনার মিডিয়া লাইব্রেরিতে থাকা ছবি এবং ভিডিওগুলি অপরিবর্তিত থাকবে তাই আপনার লাইব্রেরিতে থাকা ছবি বা ভিডিও কখনো পরিবর্তিত হবে না।

ছবিতে ডুয়োটোন এপ্লাই করা 

ডুয়োটোন ফিল্টার এপ্লাই করতে, একটি ছবি নির্বাচন করুন, তারপর ব্লক টুলবারে, ডুয়োটোন ফিল্টার প্রয়োগ আইকনে ক্লিক করুন। আপনি আপনার থিমের সাথে আসা কয়েকটি ডুয়োটোন ফিল্টার দেখতে পাবেন। আপনি সহজেই সেগুলোকে একটিতে ক্লিক করে দেখতে পারেন এবং এটি আপনার প্রয়োজন অনুযায়ী পরিবর্তন হবে। যদি আপনি এটি পরিবর্তন করতে চান, আবার ছবিতে ক্লিক করুন, ডুয়োটোন নির্বাচন করুন এবং একটি নতুন ফিল্টার এপ্লাই করুন। আপনি যদি ছবিতে করা পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফিরিয়ে নিতে চান, ডুয়োটোন এ যান এবং ক্লিয়ার এ ক্লিক করুন। আপনি শ্যাডো বা হাইলাইটেও ক্লিক করতে পারেন এবং আপনার প্যালেট থেকে একটি রঙ নির্বাচন করতে পারেন আপনার পন্দ অনুযায়ী। তাই চলুন শ্যাডোর জন্য একটি রঙ এবং হাইলাইটের জন্য একটি কাস্টম রঙ নির্বাচন করি। এই ক্ষেত্রে, আমি আরো বেগুনি কিছু বেছে নেব।

ভিডিওতে ডুয়োটোন যোগ করা

একটি ভিডিওতে ডুয়োটোন ফিল্টার কভার ব্লকে যোগ করা যেতে পারে। তাই চলুন একটি কভার ব্লক যোগ করি এবং আমাদের মিডিয়া লাইব্রেরি থেকে একটি ভিডিও নির্বাচন করি। একবার এড করা হলে, আমি নিশ্চিত করব আমি কভার ব্লক নির্বাচন করেছি এবং তারপর আমরা আগের মতো একই প্রক্রিয়া অনুসরণ করতে পারি। ডুয়োটোন ফিল্টার এপ্লাই এ ক্লিক করুন এবং তারপর আপনার ডিজাইন প্রয়োজনীয়তাগুলির সাথে মিলে এমন একটি ডুয়োটোন ফিল্টার নির্বাচন করুন।

গ্লোবালি ডুয়োটোন যোগ করা

ডুয়োটোন ব্যবহারের শেষ দিকটি হল সাইট এডিটরে গ্লোবালি ডুয়োটোন ফিল্টার সেট করা। তাই যখন আমরা সাইট এডিটরে যাই এবং স্টাইলস-এ ক্লিক করি, আমরা স্টাইল বুক খুলতে পারি যেখানে আপনি আপনার সাইটের পৃথক ব্লকের স্টাইল এডিট করতে পারেন। তাই চলুন আমাদের স্টাইল বুক খুলে মিডিয়াযতে যাই। এখানে আমরা ছবিগুলিতে এবং কভার ব্লকে ডুয়োটোন ফিল্টার যোগ করতে পারি। তাই যখন আমি ইমেজ ব্লকটি নির্বাচন করি, আমরা আমাদের থিম দ্বারা প্রদত্ত একটি ডুয়োটোন ফিল্টার যোগ করতে পারি এবং কিছু থিম অন্যদের চেয়ে বেশি বিকল্প প্রদান করে। একবার আমি ডুয়োটোন ফিল্টার নির্বাচন করলে, আপনি লক্ষ্য করবেন এটি গ্যালারি ব্লকেও এপ্লাই হয়। পরবর্তীতে, আমরা কভার ব্লকে যাই এবং একই ফিল্টার যোগ করি।

এখন আমাদের সাইটের সব গ্যালারি, ইমেজ ব্লক এবং কভার ব্লক অনুযায়ী পরিবর্তিত হবে। কিন্তু আসুন ফ্রন্ট এন্ডে এটি একবার দেখি। তাই আপনি দেখতে পাচ্ছেন, ফ্রন্ট এন্ডে, ডুয়োটোন ফিল্টারটি কভার ব্লক, গ্যালারী এবং পৃথক ছবিগুলিতে যোগ করা হয়েছে। শেষ গুরুত্বপূর্ণ বিষয়টি হল আপনি এখন যখন আপনার সাইটে একটি ইমেজ, গ্যালারী, বা কভার ব্লক যোগ করবেন, এটি স্বয়ংক্রিয়ভাবে ফিল্টার যোগ করবে। তাই আসুন উদাহরণস্বরূপ একটি ইমেজ ব্লক যোগ করি এবং আমাদের মিডিয়া লাইব্রেরি থেকে একটি ছবি নির্বাচন করি। একবার আমরা ছবিটি নির্বাচন করলে, ফিল্টার স্বয়ংক্রিয়ভাবে এপ্লাই হয়। পরবর্তীতে, আমরা একটি কভার ব্লক যোগ করতে পারি, আমাদের মিডিয়া লাইব্রেরি থেকে একটি ছবি নির্বাচন করতে পারি এবং আবারও, ফিল্টার প্রয়োগ হবে। আমরা কভার ব্লকের অপাসিটি হালকা বা গাঢ় করার জন্য পরিবর্তন করতে পারি।

উপসংহার

আমি বিশ্বাস করি আপনি আপনার ওয়েবসাইটের জন্য সঠিক ডুয়োটোন ফিল্টার পাবেন এবং আরও টিউটোরিয়াল এবং প্রশিক্ষণ সামগ্রীর জন্য লার্ন ওয়ার্ডপ্রেস ভিজিট করবেন।

Workshop Details


Presenters

Wes Theron
@west7

I am an Instructional Designer for the WordPress open-source project sponsored by Automattic. I am a strong supporter of the open-source movement. I have a background in education and content development. I am a husband, father, dreamer and lifelong learner.

Other Contributors

Shipon Karmakar